খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

  কক্সবাজার সদর উপজেলায় খাল থেকে দুই জেলের মরদেহ উদ্ধার
  রাজধানীর বাসাবোতে ১১ তলা থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু, আশঙ্কাজনক ১
  কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

খুবিতে বৈশাখী উৎসব শুরু আগামীকাল

অর্ক মন্ডল, খুলনা বিশ্ববিদ্যালয়

“নতুন দিনের নতুন ভোরে গাইবো নতুন গান/জীর্ণতাকে দূরে ঠেলে জুড়াবো আছ প্রাণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলার। বাঙালির বাঙালিআনা ও হাজার বছরের সেই ঐতিহ্যবাহী সংস্কৃতিকে চিত্তে ধারণ করে দুইদিন ব্যাপী খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে উৎযাপিত হবে এই উৎসব। শুক্রবার (৩ মে) বিকাল ৪টায় কেন্দ্রীয় মাঠে আয়োজন করা হবে ঘুড়ি উৎসবের এবং শনিবার (৪মে) সকাল ১০টা একই স্থানে উৎযাপিত হবে বৈশাখী উৎসবের।

এই উৎসবের প্রধান আকর্ষণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের পক্ষ থেকে উৎসব প্রাঙ্গণে স্টল তৈরি।বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি ডিসিপ্লিনের স্টলকে সৃষ্টিশীল ও সুন্দর করতে এবং বাঙালিআনাকে ফুটিয়ে তুলতে এখন ব্যস্ত সময় পার করছে শিক্ষার্থীরা। স্টলগুলোতে থাকবে নানা রকমের খাবার, মিষ্টান্ন,পানীয়, হস্তশিল্প,মৃৎশিল্প,কসমেটিক ও সাজসজ্জার সরঞ্জাম সমূহ, রং বেরঙের ফুল, দৈনন্দিন কাজে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী ইত্যাদি। এছাড়া সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাবের আয়োজনে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।সবাই মেতে উঠবে নাচ, গান, আবৃত্তি, আড্ডা, ঘোরাঘুরি, খাওয়া দাওয়া ইত্যাদিতে।

ধারণা করা হয় এটি দক্ষিণবঙ্গের সব থেকে বড় বৈশাখী উৎসব। বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা প্রতিবছর আয়োজন করে থাকে এই উৎসবের। কিন্তু ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাস অতিমারীর প্রকোপের পরে আর আয়োজন করা হয় নি এই মেলার। দীর্ঘ চার বছর পর ২০২৪ সালে আবার আয়োজিত হতে যাচ্ছে বাঙালির প্রাণের উৎসব বৈশাখী মেলার।

আয়োজক কমিটির সদস্য জহুরুল তানভীর বলেন, “২০১৯ সালের পর আবারো খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিলে আমরা বৈশাখি মেলার আয়োজন করেছি, যেন আমাদের পুরোনো যেই পহেলা বৈশাখের একটা আমেজ থাকতো সেই আমেজটার ধারাবাহিকতা বজায় থাকে। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরাবরই বাংলা সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে এই সকল উৎসব গুলো শান্তিপূর্ণ ভাবে উদযাপন করে থাকে। আমাদের এই উদযাপনে আমরা বিভিন্ন বাংলা সংস্কৃতিকে ফুটিয়ে তোলার চেস্টা করবো।”

প্রাণ প্রতীম কুন্ডু বলেন,”দীর্ঘ চার বছর পর আবারও ক্যাম্পাসে পহেলা বৈশাখ উপলক্ষে অনুষ্ঠান হচ্ছে। বাঙলির নিজস্ব এই উৎসবকে ধারণ করতে ছুটির মধ্যেও কর্মব্যস্ত দিন পার করছে সাধারণ শিক্ষার্থীরা। তাদের এই আয়োজন সফলতা পাক এবং প্রতি বছর এমন জমজমাট বৈশাখী উৎসব পালন হোক খুলনা বিশ্ববিদ্যালয়ে।”

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় ছুটিতে থাকায় পহেলা বৈশাখ উপলক্ষে বৈশাখী উৎসবের আয়োজন এখন করা হচ্ছে।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!